Tuesday , 23 October 2018
এই মূহুর্তেঃ-

দর্শনীয় স্থান

বিথঙ্গল আখড়া

Bithonggol

বিথঙ্গল আখড়া বৈষ্ণব্ধর্মালম্বীদের জন্য অন্যতম তীর্থস্থান এই আখড়া বানিয়াচং উপজেলা সদর থেকে ১২ কি.মি. দক্ষিণ-পশ্চিম হাওড় পাড়ে বিতঙ্গল গ্রাম অবস্থিত। এর প্রতিষ্ঠাতা রামকৃষ্ণ গোস্বামী। তিনি উপমহাদেশের বিভিন্ন তীর্থস্থান সফর শেষে ষোড়শ শতাব্দীতে ঐ স্থানে আখড়াটি প্রতিষ্ঠা করেন। এতে ১২০ জন বৈষ্ণবের জন্য ১২০ টি কক্ষ রয়েছে। এ আখড়ায় বিভিন্ন ধরণের ধর্মীয় উৎসব হয়। এর মধ্যে কার্তিকের শেষ দিনে ভোলা সংক্রান্তি ... Read More »

এশিয়ার বৃহত্তম গ্রাম বানিয়াচং

Baniachung

এশিয়ার বৃহত্তম গ্রাম বানিয়াচং এর অভাজন   ভূমিকাঃ এশিয়ার সর্ববৃহৎ গ্রাম বানিয়া চং। ইতিহাস ও ঐতিহ্যগত দিক থেকে গ্রামটি সুপ্রাচীন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বহু জ্ঞানীগুনীদের গৌরবোজ্জ্বল ভূমিকা ঐতিহাসিকভাবে স্বীকৃত। আজ থেকে প্রায় বারো’শ বছর পূর্বে বানিয়াচং রাজ্যের প্রতিষ্ঠা হয়েছে বলে ঐতিহাসিকগণ মনে করেন। উল্লেখ্য, এককালে বানিয়াচং ছিল তৎকালীন লাউড় রাজ্যের রাজধানী। প্রাচীনকালে বৃহত্তর সিলেট জেলা চারটি রাজ্যে বিভক্ত ছিল। ... Read More »

রেমা ক্যালেঙ্গা

রেমা ক্যালেঙ্গা বন্য প্রানী অভয়ারণ্য   বাংলাদেশের এক নয়নাভিরাম স্থানের নাম রেমা-কালেঙ্গা। এ নৈসর্গিক দৃশ্য না দেখলে কারো উপলব্ধির সুযোগ নেই-এ স্থানটি কি রকম ! হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার রেমা-কালেঙ্গা বনাঞ্চল ১৪ হাজার ৬শ ৩২ একর জমি নিয়ে গড়ে উঠা এই বনাঞ্চলের বয়স প্রায় ১শ বছর। দেশের দ্বিতীয় বৃহত্তম এ বনাঞ্চলে রয়েছে ৩৭ প্রজাতির স্তন্যপায়ী, ১৬৭ প্রজাতির পাখি, ৭ প্রজাতির উভচর, ... Read More »

সাতছড়ি জাতীয় উদ্যান

Shatchori National Garden

সাতছড়ি জাতীয় উদ্যান সাতছড়ি জাতীয় উদ্যান বাংলাদেশের একটি প্রাকৃতিক উদ্যান। অবস্থানঃ হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার রঘুনন্দন পাহাড়ে অবস্থিত এই উদ্যান । বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে সড়ক পথে এর দূরত্ব ১৩০ কিলোমিটার। উদ্যানের কাছাকাছি ৯টি চা বাগান আছে। উদ্যানের পশ্চিম দিকে সাতছড়ি চা বাগান এবং পূর্ব দিকে চাকলাপুঞ্জি চা বাগান অবস্থিত। উদ্যানের অভ্যন্তরভাগে টিপরা পাড়ায় একটি পাহাড়ী উপজাতির ২৪টি পরিবার বসবাস করে। এই ক্রান্তীয় ও মিশ্র চিরহরিৎ পাহাড়ী বনভূমি ভারতীয় ... Read More »

Free WordPress Themes - Download High-quality Templates